মঙ্গলবার, ০৬ Jun ২০২৩, ০৬:৫৫ পূর্বাহ্ন
Menu

নজরে মহিলা ভোট, শিলিগুড়ির পুরভোটে বামেদের নির্বাচনী ইস্তেহারে মহিলাদের গুরুত্ব

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ :  January 12, 20225:06 pm

সনৎ ঝা, শিলিগুড়ি: শিলিগুড়ির পুরভোটে (Siliguri Municipal Election) বামেদের (Left) নির্বাচনী ইস্তেহারে (Manifesto) মহিলাদের গুরুত্ব। মহিলা ভোটারদের টানতে একগুচ্ছ পরিকল্পনার কথা বলা হয়েছে। যা নিয়ে, কটাক্ষ করেছে তৃণমূল (TMC)। পাল্টা, শহরের যানজট সমস্যাকে হাতিয়ার করছে বিজেপি (BJP)।

লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) থেকে কন্যাশ্রী (Kanyashree), রূপশ্রী (Rupashree) থেকে স্বাস্থ্য সাথী (Swastha Sathi) রাজ্য সরকারের (West Bengal) এই প্রকল্পগুলির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মহিলারা। তাৎ‍পর্যপূর্ণভাবে, বিধানসভা ভোটের প্রচারে তৃণমূলের মূল সুরও ছিল  ‘বাংলা নিজের মেয়েকেই চায়’। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, ২১’র বিধানসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিপুল জয়ের পিছনে কাজ করেছে, মহিলা ভোটারদের সমর্থন। এই অবস্থায়, ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরসভায় নির্বাচন। তার আগে, শিলিগুড়ির পুরভোটে (Siliguri Municipal Election) মহিলা ভোটারদের (Woman Voter) টার্গেট করছে সিপিএম (CPM)। শিলিগুড়িতে মহিলা ভোটারের সংখ্যা প্রায় ৫০ শতাংশ।

এই অবস্থায়, নির্বাচনী ইস্তেহারে মহিলাদের গুরুত্ব দিয়েছে বামেরা (Left)। জোর দেওয়া হয়েছে, মহিলাদের স্বনির্ভর করা ও নিরাপত্তায়।বামেদের ইস্তেহারে আরও বলা হয়েছে, মহিলাদের নার্সিং (Nursing) ও কম্পিউটার ট্রেনিংয়ের (Computer Trainning) ব্যবস্থা করা হবে। প্রতি ওয়ার্ডে মাতৃসদন ও মহিলাদের জিম (Gym) তৈরি করা হবে। এছাড়াও, শহরজুড়ে মহিলাদের জন্য শৌচাগার তৈরির কথাও বলা হয়েছে বামেদের ইস্তেহারে। শিলিগুড়ির ৬ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya) বলেন, “শহরে ৫০ শতাংশ মহিলা ভোটার রয়েছে। তাদের স্বনির্ভর, নিরাপত্তার দিকে বেশি জোর দিয়েছি।’’ এদিকে এই ইস্তেহার নিয়ে কটাক্ষ করেছে তৃণমূল (TMC)। অন্যদিকে  সিপিএম (CPM) যখন, মহিলা ভোটারদের গুরুত্ব দিচ্ছে, তখন বিজেপি (BJP) হাতিয়ার করছে শিলিগুড়ি শহরের যানজট এবং পার্কিংয়ের সমস্যাকে। পুরভোট যত এগিয়ে আসছে, ততই তৎপরতা বাড়ছে সব রাজনৈতিক দলের।